আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে রাজসিক উত্থান ঘটেছে বাংলাদেশি ক্রিকেটার মেহেদী হাসান মিরাজের। জাতীয় দলের তরুণ এই অলরাউন্ডার বোলারদের র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন।

চলতি বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন মিরাজ। বল হাতে নৈপুণ্য প্রদর্শনের স্বীকৃতি পান র‍্যাংকিংয়ের শীর্ষ পাঁচে জায়গা করে নিয়ে। এবার এগিয়েছেন তিন ধাপ।

 

স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ শেষে আইসিসি ওয়ানডে র‍্যাংকিং হালনাগাদ করেছে। এই দুই ম্যাচে মিরাজ পেয়েছেন ৭ উইকেট। বল হাতে লঙ্কানদের ভোগানোর পর এগিয়েছেন র‍্যাংকিংয়ে। বর্তমানে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় দুই নম্বরে অবস্থান করছেন তিনি।

 

মিরাজের উত্থানে এক ধাপ করে অবনমন ঘটেছে মুজিব উর রহমান, ম্যাট হেনরি ও জাসপ্রিত বুমরাহর, যারা যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে অবস্থান করছেন। ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে থাকা কাগিসো রাবাদা, ক্রিস ওকস ও জশ হ্যাজলউডের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

 

মিরাজ ছাড়াও শীর্ষ দশে রয়েছেন আরেক বাংলাদেশি মুস্তাফিজুর রহমান। তারকা এই পেসার বল হাতে দারুণ ছন্দে থাকার সুখবর হিসেবে জায়গা করে নিয়েছেন নবম স্থানে, এগিয়েছেন ৮ ধাপ। তার উত্থানে এক ধাপ পিছিয়ে প্যাট কামিন্স অবস্থান করছেন দশম স্থানে।