নিজস্ব প্রতিনিধি <>

ঢাকার চকবাজার এলাকার ইসলামবাগে একটি মাদ্রাসায় তল্লাশি চালিয়ে শতাধিক চাকু উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগের অতিরিক্ত উপ কমিশনার (চকবাজার) কুদরত ই খোদা। খবর বিডিনিউজের।

কুদর ই খোদা বলেন, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে ইসলামবাগের জামিয়া ইসলামিয়া মাদ্রাসায় আইনশৃঙ্খলা বাহিনীর এ অভিযান শুরু হয়। সেখান থেকে শতাধিক চাকু উদ্ধার করা হয়েছে, তবে তারা দাবি করেছে, সেগুলো কোরবানির ঈদের সময় তারা ব্যবহার করে।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের না’শকতার প্রসঙ্গ ধরে এই পুলিশ কর্মকর্তা বলেন, শুক্রবার তাদের কর্মসূচি রয়েছে। সেই কর্মসূচি ঘিরে মাদ্রাসাটি থেকে না’শকতা চালানো হতে পারে বলে তথ্য রয়েছে। তার ভিত্তিতে গোয়েন্দা পুলিশকে সঙ্গে নিয়ে অভিযান শুরু করা হয়।

এক প্রশ্নের জবাবে অতিরিক্ত উপ কমিশনার বলেন, উদ্ধার করা চাকুগুলো এখন পুলিশ হেফাজতে থাকবে। প্রয়োজন হলে কোরবানির ঈদের সময় সেগুলো ফেরত দেয়া হবে।

পুরান ঢাকার বড় কওমি মাদ্রাসাগুলোর একটি জামিয়া ইসলামিয়া ইসলামবাগের পরিচালনায় জড়িতরা হেফাজতে ইসলামেরও নেতত্বে রয়েছেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক তা’ণ্ডব চালায় হেফাজত কর্মীরা। পুলিশের সঙ্গে সংঘ’র্ষে প্রাণ হারান অন্তত ১১ জন।

গত রোববার সারা দেশে হরতাল করার পর সোমবার দোয়া দিবস হিসেবে পালন করে কওমি মাদ্রাসাভিত্তিক এ সংগঠন। আগামী শুক্রবার ফের বিক্ষোভের কর্মসূচি রয়েছে তাদের।

ওই দিন যাতে আর কোনো সহিং’সতা না ঘটে, সেজন্য সতর্ক ও কঠোর অবস্থানে রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী।