সিলেট প্রতিনিধিঃ-

সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে গত ৯ই নভেম্বর বিশ্বম্ভরপুর উপজেলায় স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ক্রীড়া পরিদপ্তরের বার্ষিক ক্রীড়া কর্মসূচির ২০২১-২২ দাবা প্রতিযোগিতায় সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর আজমত আলী পাবলিক উচ্চ বিদ্যালয় থেকে ৪ জন চ্যাম্পিয়নস হয়।

 

প্রতিযোগিতায় ধনপুর আজমত আলী পাবলিক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র তৌকির আহমেদ ইমন উপেজলায় চ্যাম্পিয়ন হয়। একই স্কুলের নবম শ্রেণীর ছাত্রী ইসরাত জাহান মীম নবম শ্রেণী থেকে চ্যাম্পিয়ন হয়। অষ্টম শ্রেণীর ছাত্রী তানহা আক্তার নিঝুম উপজেলায় অষ্টম শ্রেণী থেকে চ্যাম্পিয়ন হয়। এবং বিশ্বম্ভরপুর উপজেলায় ষষ্ঠ শ্রেণী থেকে চ্যাম্পিয়ন হয় একই স্কুলের ষষ্ট শ্রেণীর ছাত্র ইসতিয়াক আহমেদ শিমন। দাবা প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়নস দের হাতে সম্মাননা স্বারক ক্রেস্ট প্রদান করা হয়।

 

উল্লেখ্য যে প্রথমবারের মতো স্কুল ও জেলা পর্যায়ে দাবা প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন।

 

২০ সেপ্টেম্বর রাজধানীর একটি হোটেলে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্রান্ড মাস্টার্স দাবা টুর্নামেন্ট’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দাবা ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ এই ঘোষণা দেন।

 

তিনি বলেন, ‘আমরা দাবাকে দেশব্যাপী ছড়িয়ে দিতে চাই। তাই এ বছর স্কুল ও জেলা পর্যায়ে প্রথমবার দাবা প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছি।’

 

জেলা পর্যায়ে ও স্কুল পর্যায়ের টুর্নামেন্ট থেকে পাইপলাইন শক্তিশালী হবে বলে উল্লেখ করেন সাউথ এশিয়ান দাবা কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি।