স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার (২৬ মার্চ) সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

এরপর নরেন্দ্র মোদীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে ভারতের প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। একইসঙ্গে তার সম্মানে ২১বার তোপধ্বনি ও দেওয়া হয় গার্ড অব অনার। এসময় বিমানবন্দরে দুই প্রধানমন্ত্রী কুশল বিনিময় করেন।

ঢাকায় নরেন্দ্র মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হওয়ায় নিজেকে সম্মানিত ও সৌভাগ্যবান মনে করছেন সদ্য ৩৪ বছর বয়সে পা রাখা এই ক্রিকেটার। ভারতীয় বার্তা সংস্থা এএনআই’কে এমনটাই জানিয়েছেন সাকিব।

তিনি বলেন, ‘(আমি) সত্যিই সম্মানিত বোধ করছি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে পেরে। আমি আশা করি, উনার এই সফর দুই দেশের জন্য ফলপ্রসূ হবে। ভারতে উনার নেতৃত্ব অসাধারণ। ’

ভারত-বাংলাদেশের মধ্যকার সম্পর্ক ভবিষ্যতে আরও ভালো হবে বলে আশাবাদী সাকিব। তিনি আরও বলেন, ‘আমি আশা করি, তিনি ভারতের উন্নতির জন্য ভবিষ্যতেও কাজ করে যাবেন এবং আমাদের সঙ্গে ভারতের মধ্যকার সম্পর্ক দিন দিন আরও ভালো হবে। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকায় এসেছেন। ঢাকা সফরকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

২৬ মার্চ বিকেলে জাতীয় প্যারেড স্কয়ারে স্বাধীনতা দিবসের জাতীয় অনুষ্ঠানে তিনি যোগ দেবেন। করোনাকালে ভারতের প্রধানমন্ত্রীর এটাই প্রথম বাংলাদেশ সফর। দুই দিনের সফর শেষে শনিবার (২৭ মার্চ) তিনি ঢাকা ত্যাগ করবেন।

২০১৫ সালের ৬-৭ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমবার ঢাকা সফর করেন। এবার তিনি দ্বিতীয় দফায় ঢাকা সফরে আসলেন।

 

টিবিএন/ আইএইচএস/ বাংলা২৪