টাইমস বাংলা নিউজ ডেস্ক :-

 

১৯৭৩ সালে সরকার প্রধান হিসেবে জাপান সফর করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই সময়ে জাপানের একজন নির্মাতা বঙ্গবন্ধুর ওপর ডকুমেন্টারি নির্মাণ করেছিলেন। সেই ডকুমেন্টারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

রোববার (২১ মার্চ) বঙ্গবন্ধুকে নিয়ে করা এই ডকুমেন্টারি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন বাংলাদেশে নিযুক্ত জাপানের এই রাষ্ট্রদূত। একইসঙ্গে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে জাপানের প্রধানমন্ত্রী সুজা ইউসোহিডের বার্তাও পৌঁছে দেন তিনি।

ঢাকার জাপান মিশন জানিয়েছে, ১৯৭৩ সালে সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধুর জাপান সফর অত্যন্ত সফল ছিল। সেই সফরের সফলতার চিত্র ডকুমেন্টারিতে ফুটিয়ে তোলা হয়েছে। ডকুমেন্টারিটি বাংলা এবং জাপানীজ উভয় ভাষায় করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ডকুমেন্টারিটি জাপান সরকার উপহার হিসেবে দিয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৮ থেকে ২৪ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে জাপান সফর করেছিলেন। ওই সফরে বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহানা এবং পুত্র শেখ রাসেল সফরসঙ্গী ছিলেন। সফরে বঙ্গবন্ধু জাপানের ওই সময়ের রাজা হিরোহিত এবং রানি তজুনের সঙ্গে সাক্ষাত করেন। পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী তানাকা কাকুই এবং পররাষ্ট্রমন্ত্রী ওহিরা মাসায়ওসি’র সঙ্গেও বঙ্গবন্ধু সাক্ষাত করেন।

 

 

টিবিএন/ আইএইচএস