করোনাভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে মানুষের অনিয়ন্ত্রণ ও অপ্রয়োজনীয় চলাচলা রোধে এবং জরুরী প্রয়োজনে যাতায়াতের নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশের উদ্যোগে চালু হয়েছে মুভমেন্ট পাস অ্যাপস্।
দেশের যে কোন নাগরিক এই “মুভমেন্ট পাস” নামের এ অ্যাপসটির মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহের করে খুব সহজেই ‘পাস’ সংগ্রহ করতে পারবেন।
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ১৩ এপ্রিল ২০২১ মঙ্গলবার সকাল সাড়ে এগারোটায় বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম, রাজারবাগ, ঢাকায় আনুষ্ঠানিকভাবে MOVEMENT PASS অ্যাপস উদ্বোধন করেন।
এ অ্যাপটি ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত করা যাবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলকেও বন্ধ করা যাবে।
আবেদনের নিয়মাবলী :
১. আবেদনকারীকে www.movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ‘পাশ’ এর জন্য আবেদন করতে হবে।
২. শুরুতে একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। আবেদনকারী কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। বক্সে সেই তথ্য প্রদান করতে হবে। এরপর একটি নির্দিষ্ট ফর্মে আবেদনকারীর নিকট থেকে কিছু তথ্য চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। এরপর আবেদনকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে।
৩. জমা দেওয়া ফর্মে আবেদনকারীর প্রদত্ত তথ্যাবলীর ভিত্তিতে মুভমেন্ট পাস ইস্যু করা হবে। সাইট থেকেই পাসটি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।
৪. চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে পাশটি প্রদর্শন করতে হবে।

করোনার ভয়াবহ বিস্তার রোধে চলমান লকডাউনে প্রয়োজনীয় চলাচল নিশ্চিত করতে মুভমেন্ট পাস অ্যাপসটি ব্যবহারের মাধ্যমে পাস সংগ্রহ করার জন্য দেশের সম্মানিত নাগরিকদের অনুরোধ করা যাচ্ছে। অনিয়ন্ত্রণ চলাচল রোধে দেশের নাগরিকদের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করছে বাংলাদেশ পুলিশ।

সর্বদাই জনগণের পাশে, বাংলাদেশ পুলিশ।