অগণতান্ত্রিক ও অসাংগঠনিক প্রক্রিয়ায় রাতের আঁধারে সৌদি আরব (পঃ) বিএনপি’র সদ্য ঘোষিত আহবায়ক কমিটি-কে প্রত্যাখ্যান ও প্রতিবাদে সাংবাদ সম্মেলন করেছেন।

 

উক্ত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সৌদি আরব পশ্চিম অঞ্চল বিএনপির সাবেক সহ-সভাপতি আবুল কালাম আজাদ। সৌদিআরব পশ্চিমাঞ্চল কেন্দ্রীয় বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাজাহান এর পরিচালনায়……. সংবাদ সম্মেলনে সৌদিআরব পশ্চিমাঞ্চল বিএনপির সদ্য ঘোষিত আহ্বায়ক কমিটিকে প্রত্যাখ্যান করেছে দলের সাবেক কমিটির ৮০-৯০ শতাংশ একটি সক্রিয় অংশ।

 

এ সময় সংবাদ সংম্মেলনে নেতৃবৃন্দ বলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত আহ্বায়ক কমিটি নিয়ে সৌদিআরব বিএনপিতে কোন্দলের সৃষ্টি হয়েছে। দলের পরস্পর বিরোধী দু’গ্রুপ এখন মুখোমুখি। নতুন গঠিত আহ্বায়ক কমিটিকে প্রত্যাখ্যান করেছে দলের একটি সক্রিয় অংশ। তারা বলছেন, সবার মত না নিয়েই এই কমিটি করা হয়েছে। আমরা এই কমিটি মানি না।

 

গত বছরের এপ্রিলে সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব ও সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপনের বিরুদ্ধে দলীয় অর্থ আত্মসাতের অভিযোগে দলের প্রধান উপদেষ্টা, সিনিয়র সহ-সভাপতি , সহ-সভাপতি বৃন্দ ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও সহ-সাধারন সম্পাদক বৃন্দ ও সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক বৃন্দ ও প্রচার সম্পাদক ও সহ-প্রচার সম্পাদক ও দপ্তর সম্পাদক ও সহ-দপ্তর সম্পাদক ও অন্যান্য সম্পাদক মন্ডলিদের মধ্যে থেকে মূল কমিটির ৮০-৯০ শতাংশ নেতাকর্মী দলের আন্দোলন সংগ্রামে অংশগ্রহণ ও বর্তমান খুনি হাসিনার নির্যাতনের শিকার অবহেলিত পঙ্গু অসহায় নেতাকর্মীদের পরিবারের জন্য জমাকৃত অর্থের হিসাব চাওয়া হলে তথাকথিত সভাপতি ও তথাকথিত সাধারণ সম্পাদক সাফ জানিয়ে দেন এই অর্থের হিসাব দিতে আমি বাধ্য নয় সে সবসময় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান নিজের বিভিন্ন সময়ে বিভিন্ন আত্বীয়তার পরিচয় দিয়ে সৌদিআরবের বিভিন্ন প্রাদেশিক শহরগুলোর প্রবাসী বিএনপি নেতাকর্মীদের নিকট থেকে লক্ষ লক্ষ সৌদি রিয়াল হাতিয়ে নিচ্ছে।

 

নানা অনিয়মের অভিযোগে সৌদি আরব বিএনপি'র আহবায়ক কমিটি প্রত্যাখান

নানা অনিয়মের অভিযোগে সৌদি আরব বিএনপি’র আহবায়ক কমিটি প্রত্যাখান

 

ভালোই চলছিল দেশের বাইরে সক্রিয় প্রধান বিরোধী দল বিএনপির সবচেয়ে বড় এই শাখা সংগঠনটি। সৌদিআরব বিএনপির সবচেয়ে সক্রিয় তৃনমুল বিএনপির নেতাকর্মীরা প্রত্যাখ্যান করেছে এই আহ্বায়ক কমিটি।

 

এ নিয়ে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যেও চলছে অস্থিরতা, উত্তেজনা। অভিযোগ উঠেছে, দলের প্রাণপুরুষ তারেক রহমানের নাম ব্যবহার করে দীর্ঘদিন ধরে ফায়দা হাসিলকারী একজন নেতা নিজ এলাকার কতিপয় ব্যক্তির সমন্বয়ে নিজেকে নেতা ঘোষণা করে এই আহ্বায়ক কমিটি তৈরি করেছেন।

 

তারেক রহমানের সঙ্গে তার গভীর সম্পর্কের দোহাই দিয়ে কেন্দ্রীয় নেতাদের বিভ্রান্ত করে এই আহ্বায়ক কমিটি করা হয়েছে, এমনই অভিযোগ অনেক নেতাকর্মীর। নবগঠিত আহ্বায়ক কমিটি গঠনের প্রতিবাদে গত ৩ জুলাই রাতে সৌদিআরবে বিভিন্ন প্রাদেশিক শহরগুলোতে হচ্ছে প্রতিবাদের ঝড় প্রতিবাদ সভা।

 

প্রতিবাদ সভায় অর্থ-আত্বসাতকারি তথাকথিত সাবেক সভাপতি আহমেদ আলী মুকিব ও অর্থ-আত্বসাতকারি তথাকথিত সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপনের নেতৃত্বে গঠিত আহ্বায়ক কমিটি প্রত্যাখ্যান করা হয়েছে।

 

নানা অনিয়মের অভিযোগে সৌদি আরব বিএনপি'র আহবায়ক কমিটি প্রত্যাখান

নানা অনিয়মের অভিযোগে সৌদি আরব বিএনপি’র আহবায়ক কমিটি প্রত্যাখান

 

প্রতিবাদ সভায় তারেক রহমানের নাম ব্যবহার করে ফায়দা হাসিলকারীদের উদ্দেশ্যে সতর্কবাণী উচ্চারণ করে বলা হয়েছে, ব্যক্তিস্বার্থে দলকে ব্যবহার করার সুযোগ কাউকে দেওয়া হবে না।

 

সভার পক্ষ থেকে কেন্দ্রীয় কমিটির প্রতি আহবান জানিয়ে বলা হয়, তৃণমূল নেতাকর্মীদের মতামতের মূল্য দিয়েই কমিটি করতে হবে। অতীতে বিভিন্ন অপকর্মের দায়ে অভিযুক্ত কারো হাতে দল তুলে দিলে তৃণমূল নেতাকর্মীরা তা মেনে নেবে না।